April 21, 2021, 4:22 pm


এক ব্যতিক্রমী পদক্ষেপ গ্রহণ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ নোয়াখালী

নোয়াখালী:

ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহে নতুন ভ্যাট আইন(মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২) বিষয়ে নাগরিকদের জানাতে ও সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে এক ব্যতিক্রমী পদক্ষেপ গ্রহণ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ নোয়াখালী।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লা কর্তৃক আয়োজিত ৬ (ছয়)টি বিভাগে গত ২৮ ফেব্রুয়ারি ২০২১ থেকে ৪ মার্চ পর্যন্ত ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ সফলতার সাথে পালিত হয়েছে। ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ নামে কর্মসূচি সময় প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মফিজ প্লাজা, মাইজদীকোর্ট, নোয়াখালীতে একটি বুথ স্থাপন করে সেবা প্রদান করা হয় ।
অন্যদিকে ভ্যাট সপ্তাহ পালন কালে জেলার সুপার মার্কেট, বিপণি বিতান বা উপযুক্ত স্থাপনায় সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত অংশীজন সেবা প্রার্থীদেরকে ওয়ান-স্টপ সেবা প্রদান করা হয়। এই সময় লিফলেট বিতরন, ভ্যাট বিষয়ে জনসাধারণকে সচেতন করা, ইফডি ও এসডিসি ব্যবহারে সুবিধা সমূহ, ভ্যাটের নতুন আইন সর্ম্পকে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান, অনলাইন নিবন্ধন ও রিটার্ন দাখিল সম্পর্কিত তথ্যাদি প্রদান, করদাতাদের উদ্বুদ্ধ করতে সৌজন্য কলম, প্যাড ও উপহার সামগ্রী প্রদান করাসহ স্থানীয় ও জাতীয় পত্রিকা এবং ক্যাবল অপারেটরের মাধ্যমে প্রচার করা হয়।
এ ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালনের ফলে নোয়াখালী বিভাগের অন্তর্গত ০৩ (তিন)টি সার্কেলের মাধ্যমে  রাজস্ব আহরণ হয় এবং নতুন ২২ জন করদাতাকে নিবন্ধনের আওতায় আনা হয়,সদর সার্কেল উৎসে মূসক খাতে আদায় ৩,৯৩,৯৪,৮০০ টাকা, প্রচেষ্টা খাতে ১,৯৪,৩০০ টাকা, মোট রাজস্ব আদায় ৩,৯৫,৮৯,১০০ টাকা। চাটখিল সার্কেল উৎসে মূসক খাতে আদায় ৫৮,২৬,৪৭৭ টাকা, প্রচেষ্টা খাতে ৯৭,৯৩,৬৩৯ টাকা,মোট রাজস্ব আদায় ১,৫৬,২০,১১৬ টাকা। কোম্পানীগঞ্জ সার্কেল উৎসে মূসক খাতে আদায় ৪০,৬০,৭২০ টাকা, প্রচেষ্টা খাতে আদায় ৭৯,১৯,৪৭৭ টাকা,মোট রাজস্ব আদায় : ১,১৯,৮০,১৯৭ টাকা।নোয়াখালী বিভাগের ২৮/০২/২০২১ হতে ০৪/০৩/২০২১ পর্যন্ত মোট রাজস্ব আদায় (৩,৯৫,৮৯,১০০+১,৫৬,২০,১১৬+১,১৯,৮০,১৯৭) = ৬,৭১,৮৯,৪১৩ টাকা, – (ছয় কোটি একাত্তর লক্ষ উননব্বই হাজার চারশত তের) টাকা আহরিত হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে