February 28, 2021, 1:32 am


সাংবাদিক বুরহান প্রাণ হারালেন, দায় কার?

শরিফুল হাসান;

বাংলাদেশে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিকদের প্রাণ হারানোর ঘটনা বিরল। সেই হিসেবে নোয়াখালীর কোম্পানীগঞ্জে নিহত ২৫ বছরের তরুণ বুরহান উদ্দিন মুজাক্কিরকে আমাদের অনেক বেশি শ্রদ্ধা জানানো উচিত। অথচ আমরা সবাই যেন বিষয়টি এড়িয়ে যাচ্ছি।

আমি এর কারণ জানি না। এই যে কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষে বুরহান প্রাণ হারালেন এর দায় কার?

নোয়াখালী সরকারি কলেজ থেকে সম্প্রতি স্নাতকোত্তর শেষ করে সাংবাদিকতায় যুক্ত হন মুজ্জাকির। হয়তো সাংবাদিকতা নিয়ে অনেক স্বপ্ন দেখেছিলেন। তিনি দৈনিক বাংলাদেশ সমাচার এবং অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজারের কোম্পানীগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে দায়িত্বরত ছিলেন।

আওয়ামী লীগের দুই গ্রুপের সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় তিনি ঘটনাস্থলে সংবাদ সংগ্রহ করতে গিয়ে গুলিবিদ্ধ হন এই সাংবাদিক।গুলিবিদ্ধ অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) পাঠালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আমার এতো রাজনীতি বোঝার দরকার নেই। শুধু জানতে চাই ২৫ বছরের একজন তরুণ সাংবাদিকের মৃত্যুর দায় কার? আমাদের সাংবাদিক সমাজ চুপ কেন? বুরহানের মতো মফস্বলের সাংবাদিকদের আমরা কী আসলে এভাবেই ভুলে যাবো?

শরিফুল হাসান, সিনিয়র সাংবাদিক ও উন্নয়ন কর্মী

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে