February 28, 2021, 12:14 am


নোয়াখালী প্রেসক্লাব ‘নির্বাচন’ যথাসময়ে সম্পন্ন না  করার অভিযোগে লিগ্যাল নোটিশ

নোয়াখালী প্রতিনিধি:
নোয়াখালী প্রেসক্লাবের নির্বাচন যথাসময়ে সম্পন্ন না  করার অভিযোগে জেলা ম্যাজিষ্ট্রেটকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গত ১২ জানুয়ারি ক্লাবের সিনিয়র সদস্য আকাশ মো. জসিম নোয়াখালী দেওয়ানী ও ফৌজদারী আদালতের আইনজীবি মিরাজ উদ্দিন জুয়েলের স্বাক্ষরে রেজিষ্ট্রি ডাক যোগে এ নোটিশ প্রেরণ করেন।
লিগ্যাল নোটিশদাতা আকাশ মো. জসিম নোয়াখালীর জেলা ম্যাজিষ্ট্রেট ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে নোয়াখালী প্রেসক্লাবের নির্বাচন যথাসময়ে সম্পন্ন না করার অভিযোগ তুলে উল্লেখ করেন, তিনি বিগত ২০১৭-২০১৮ বর্ষের নির্বাচনে ‘সাহিত্য, সংস্কৃতি, প্রচার ও প্রকাশনা’ বিষয়ক সম্পাদক পদে বিগত ২৬ ডিসেম্বর ২০১৬ তারিখে নির্বাচন কর্মকর্তা কর্তৃক বিনা প্রতিদ্ব›িদ্ধতায় নির্বাচিত হয়েছেন মর্মে ঘোষিত হন।
নোটিশে উল্লেখ করেন, ৩০ ডিসেম্বর ২০১৭ তারিখে অনুষ্ঠিতব্য নির্বাচনের ১২ ঘণ্টা আগে অর্থ্যাৎ ২৯ ডিসেম্বর নোয়াখালী প্রেসক্লাবের নির্বাচন কমিশনার কাজী রফিক উল্যাহ কারো ইন্ধনে কিংবা ভয়-ভীতি প্রদর্শনে ভীত-সন্ত্রস্ত হয়ে এ পদ হতে পদত্যাগ করেন। এ সময় জেলা ম্যাজিষ্ট্রেট নোয়াখালী প্রেসক্লাবের আহবায়ক পদে আসীন হয়েছেন।
আকাশ মো. জসিম বলেন, তার দায়ের করা রিটের (২৬৮৪/১৭) সর্বশেষ শুনানী শেষে আদালত জেলা ম্যাজিষ্ট্রেটকে নোয়াখালী প্রেসক্লাবের নির্বাচন অনুষ্ঠান করে দায়িত্ব হস্তান্তরের নিমিত্তে চূড়ান্ত আদেশ প্রদান করেন। কিš‘ তিনি আজো তা সম্পন্ন করেননি। যাতে মহামান্য হাইকোর্টের আদেশ স্পষ্টতই অমান্য করার শামিল।
এদিকে, গত ২১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে নোয়াখালী প্রেসক্লাবের নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নোয়াখালী জেলা প্রশাসন মিলনায়তনে সাবেক জেলা ম্যাজিষ্ট্রেট তন্ময় দাসের সভাপতিত্বে একসভা অনুষ্ঠিত হয়। সেই সভায় জেলায় কর্মরত সংবাদকর্মীদের সবার মতামতের ভিত্তিতে একটি সদস্য নীতিমালা, সদস্য যাচাই-বাচাই কমিটি, নির্বাচন কমিশন গঠনের সার্বিক ব্যব¯’াপনার বিষয়ে সভাকে অবহিত করেন তিনি। সেই মোতাবেক দ্বিতীয় সভা আহবান করে সদস্য হওয়ার যোগ্যতা, যাচাই-বাচাই কমিটি প্রণয়ন করেন। উপরোক্ত কাজের ধারাবাহিকতায় জেলা ম্যাজিষ্ট্রেট সদস্য আহবান করে উপযুক্ত কাগজপত্র যাচাই-বাচাই, পুরাতনদের সদস্য নবায়ন ফি আদায় ও থানা পুলিশ মাধ্যমে ভেরিফাই শেষে ৭৬ জন সংবাদকর্মীকে নোয়াখালী প্রেসক্লাবের সদস্য পদের প্রাথমিক বৈধ তালিকা প্রকাশ করেন।
অত:পর আপনি গত ২২ সেপ্টেম্বর ২০২০ তারিখে বাতিল হওয়া সদস্যদের আপিল শুনানী শেষে ৭ জন সংবাদকর্মীকে নোয়াখালী প্রেসক্লাবের সদস্য পদে গ্রহণ করে ৮৩ জনকে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন।
একইসঙ্গে, জেলা ম্যাজিষ্ট্রেট নোয়াখালী প্রেসক্লাবের একটি সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের নিমিত্তে নোয়াখালী অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন পরিচালনা কমিটি-২০১৯ ঘোষণা করেন। নোয়াখালী প্রেসক্লাবের নির্বাচনটি আজও সম্পন্ন না করে পূর্বের ন্যায় সময়ক্ষেপন করে চলায় প্রতিষ্ঠানটি আর্থিক সঙ্গতি হারানো ছাড়াও সদস্যদের পেশাগত সুনাম, সুখ্যাতি ও সামাজিক মর্যাদা হারিয়ে চলছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে