September 29, 2020, 1:30 am


 হাত ধোঁয়ার বিকল্প উপায় বলে দিল স্বাস্থ্য সংস্থা

অনলাইন প্রতিবেদক

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন অসহায় হয়ে পড়েছে বিশ্ববাসী। বিশ্বজুড়ে প্রতি মুহূর্তে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনও প্রতিষেধক আবিষ্কার। ফলে বিশ্বব্যাপী এর ধ্বংসযজ্ঞ চলছে অবিরাম।

এমন অবস্থায় এই ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়ার সবচেয়ে কার্যকরী উপায় হল বারবার সাবান-পানি দিয়ে হাত ধোঁয়া ও মাস্ক পরা। এ দুটি বিষয় সবচেয়ে গুরুত্বের সঙ্গে নিয়ে বিশ্বব্যাপী প্রচারণা চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
কিন্তু হাত ধোঁয়ার জন্য যখন সাবান কিংবা চলমান (প্রবাহিত) পানি না পাওয়া যাবে, তখন কীভাবে হাতকে জীবাণু মুক্ত করবেন। এর উপায় বলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পানির বিকল্প:
হাত ধোঁয়ার জন্য পরিষ্কার পানি সবচেয়ে ভাল। কিন্তু যদি তা পরিমাণে কম থাকে এবং খাওয়ার জন্য সংরক্ষণ করতে হয়, তখন পানির বিকল্প হিসেবে ভাতের মাড়, পরিষ্কার নদী কিংবা সাগরের পানি, কাপড় ধোঁয়া কিংবা পাত্রের পানি, শাক-সবজির সিদ্ধ পানি ব্যবহার করা যাবে।

সাবানের বিকল্প:
এক্ষেত্রে আমাদের বাসা-বাড়িতে থাকা অনেক বস্তুই ব্যবহার করা নিরাপদ। যেমন: কফি চূর্ণ, ছাই, লবণ, বালু, নারিকেল কুড়ি, গাছের ছাল, পাতা কিংবা বেরি জাতীয় ফল।

যেভাবে হাত পরিষ্কার করবেন:
দুই হাতে পানি বা বিকল্প বস্তু দিয়ে হাত ভেজাবেন। এরপর সাবান কিংবা তার বিকল্প বস্তু দিয়ে দুই হাত এক সঙ্গে কমপক্ষে ২০ সেকেন্ড পর্যন্ত ঘুরিয়ে ঘুরিয়ে ঘষবেন। এরপর পরিষ্কার পানি বা বিকল্প উপায়ে হাত ধুঁয়ে ফেলুন। সবশেষে শুকনো ও পরিষ্কার তোয়ালে বা পুরনো কাপড়ে হাত মুছে শুকিয়ে ফেলুন।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েস্টার্ন প্যাসিফিক টুইটার অ্যাকাউন্টে এই বিকল্প উপায় নিয়ে একটি ছবি শেয়ার করা হয়েছে।

 

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে