September 26, 2020, 1:03 pm


মানুষের শরীরে অ্যান্টিবডি এসে গেছে — ড.বিজন কুমার শীল

 

 

দেশে যে পরিমাণ আক্রান্তের সংখ্যা দেখা যাচ্ছে তার চেয়ে অধিক মানুষ করোনা থেকে সেরে উঠেছেন বলে মন্তব্য করেছেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল।

দেশে করোনা কিটের উদ্ভাবক দলের প্রধান ড. বিজন বলেন, ‘ঢাকার অনেক মানুষের শরীরে অ্যান্টবডি (প্রতিরোধ ক্ষমতা) চলে এসেছে। আমরা ইতোমধ্যে করোনার পিক টাইমে কিংবা কাছাকাছি চলে এসেছি। আগামী দুই মাসের মধ্যে ঢাকাসহ দেশের বড় বড় শহরে করোনার প্রাদুর্ভাব অনেকাংশেই কমে আসবে।’ সম্প্রতি একটি অনলাইন সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

গণস্বাস্থ্যকেন্দ্রের এই বিজ্ঞানী বলেন, যে পরিমাণ আক্রান্ত দেখেছেন, তার চেয়ে বেশি সুস্থ হচ্ছেন। কিন্তু তারা তা জানেন না। হয়তো তাদের একটু গা ব্যথা করেছে, হালকা জ্বর হয়েছে, একটু কাশি হয়েছে বা একটু পেটে সমস্যা হয়েছে ইত্যাদি। কিন্তু তারা এখন সুস্থ হয়ে উঠেছেন।

যাদের মধ্যে অ্যান্টিবডি এসে গেছে, তারা এ প্রাদুর্ভাব বন্ধ করে দিতে পারে।

তিনি বলেন, করোনা খুব দ্রুত কমে যাবে। কারণ, ঢাকা শহরেই অনেক মানুষের শরীরে অ্যান্টিবডি চলে এসেছে, তারা এই ভাইরাসকে তৈরি হতে আর সাহায্য করবে না।

ড. বিজন বলেন, দেশের চিকিৎসকরা অত্যন্ত অভিজ্ঞ। তাদের চিকিৎসার নিজস্ব পরিকল্পনা আছে। আমার ধারণা হচ্ছে, প্লাজমা থেরাপিটা বিবেচনায় আনা উচিত। যারা ৬০ বছরের বয়সসীমা পার হয়ে গেছেন বা কোনো জটিলতায় আছেন, তাদের বিষয়ে একটা স্পেশাল টাস্কফোর্স হওয়া উচিত।

করোনা যেতে বাধ্য উল্লেখ করে ড. বিজন বলেন, দুশ্চিন্তার কোনো কারণ নেই। এসব ইনফেকশন থাকে না। কারণ যেসব ইনফেকশন প্যানডামিক (মহামারি) হয়, সেগুলো একটা সময় পৃথিবী থেকেই চলে যায়। এরা থাকে না।

 

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে