September 28, 2020, 1:24 pm


এবার নোবপ্রিবতিে হবে করোনাভাইরাসরে নমুনা পরীক্ষা

এবার নোবপ্রিবতিে হবে করোনাভাইরাসরে নমুনা পরীক্ষা
এবার করোনাভাইরাসরে নমুনা পরীক্ষা করা যাবে নোয়াখালী বজ্ঞিান ও প্রযুক্তি বশ্বিবদ্যিালয়রে (নোবপ্রিব) ল্যাব।

বৃহস্পতবিার দুুপুরে একাডমেকি ভবন-১ এর ৫ম তলায় মাইক্রোবায়োলজি বভিাগে এর আনুষ্ঠানকি উদ্বোধন করছেনে বশ্বিবদ্যিালয়রে উপার্চায অধ্যাপক ড. মো. দদিার-উল-আলম। এর আগে ৫ মে নোয়াখালী আবদুল মালকে উকলি মডেকিলে কলজেওে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব চালু করা হয়ছে।

তারা র্বতমানে ডমেো টস্টে করছ।ে কয়কেদনিরে মধ্যে বভিন্নি হাসপাতাল থকেে সংগ্রহ করা নমুনা পরীক্ষার কাজ শুরু হব।ে

এসময় উপস্থতি ছলিনে সংরক্ষতি মহলিা আসনরে এমপি (কুমল্লিা) কাজী সলেনিা ইসলাম, নোবপ্রিবি কোষাধ্যক্ষ প্রফসের ড. মোহাম্মদ ফারুক উদ্দনি, নোয়াখালী জলো সভিলি র্সাজন ডা. মমনিুর রহমান, মাইক্রোবায়োলজি বভিাগরে চয়োরম্যান ড. ফরিোজ আহমদে, নোবপ্রিবি শক্ষিক সমতিরি সভাপতি ড. নওেয়াজ মোহাম্মদ বাহাদুর, শক্ষিক সমতিরি সাধারণ সম্পাদক মজনুর রহমান, অফসর্িাস অ্যাসোসয়িশেনরে সভাপতি সাখাওয়াত হোসনে প্রমুখ।

উপার্চায অধ্যাপক ড. মো. দদিার-উল-আলম জানান, তারা এখানে প্রতদিনি ১৯৬টি নমুনা পরীক্ষা করতে পারবনে।আগামী সোমবার (১১ ম) থকেে এ ল্যাবে আনুষ্ঠানকি পরীক্ষা শুরু হব।প্রতদিনি এ ল্যাব থকেে ১৯৬টি পরীক্ষার ফলাফল পাওয়া যাব  আপাতত যারা পরীক্ষার সঙ্গে যুক্ত তাদরে প্রশক্ষিণ চলছ। মোট ৪০ জনরে একটি টমি করোনাভাইরাসরে নমুনা পরীক্ষার সঙ্গে যুক্ত থাকবনে বলওে জানান তনি।ি

প্রসঙ্গত, গত ২৫ এপ্রলি চট্টগ্রামরে স্বাস্থ্য অধদিপ্তর নোয়াখালী বজ্ঞিান ও প্রযুক্তি বশ্বিবদ্যিালয়রে মাইক্রোবায়োলজি বভিাগরে আরটপিসিআির মশেনি চালু সাপক্ষেে করোনাভাইরাস নমুনার অনুমতি প্রদান করনে। এতে নোয়াখালী ছাড়াও র্পাশ্বর্বতী লক্ষীপুর ও চাঁদুপরওে করোনারভাইরানরে নমুনা পরীক্ষা করা হব।

স্বাস্থ্য অধদিপ্তর থকেে বশ্বিবদ্যিালয়কে করোনা পরীক্ষার অনুমতি দয়ো হলওে নানা সংকট বশিষে করে র্আথকি সংকট থাকায় ল্যাবটি পুরোভাবে প্রস্তুত করতে সমস্যা হয়। যার ফলে নোয়াখালী-৪ সদর সুর্বণচর আসনরে সংসদ সদস্য ও জলো আওয়ামী লীগরে সাধারণ সম্পাদক একরামুল করমি চৌধুরী তার একরাম ফাউন্ডশেনরে পক্ষ থতেে পাঁচ লাখ টাকা র্আথকি অনুদান দনে। একই সঙ্গে নোয়াখালী-৩ বগেমগঞ্জ আসনরে সংসদ সদস্য মামুনুর রশদি করিন দুই লাখ টাকা প্রদান করনে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে